এইচএসসি রেজাল্ট কিভাবে হবে! কবে দিবে! রেজাল্ট দেখার নতুন নিয়ম

এইচএসসি পরিক্ষার্থীদের জন্য নতুন খবর হচ্ছে রেজাল্ট। অবশেষে সব বাধা পেরিয়ে পরিক্ষা শেষ হয়েছে এবং রেজাল্ট এর জন্য অপেক্ষা করছে হাজার হাজার শিক্ষার্থী। আমাদের আজকের পোস্টে এইচএসসি রেজাল্ট সম্পর্কে সকল প্রশ্নের উত্তর দেয়া হয়েছে। আশা করি এখান থেকেই শীক্ষার্থীরা নিজের রেজাল্ট দেখে নিতে পারবেন সহজেই। আমরা চেস্টা করেছি সকল গুরুত্বপূর্ণ তথ্য দ্বারা আমাদের আজকের পোস্টটি সাজাতে। তাই দেরি না করে এখনি রেজাল্ট দেখার সকল বিস্তারি দেখে নিন।

এইচএসসি রেজাল্ট কিভাবে হবে

পূর্বের বছরগুলোতে আমরা দেখেছি যে নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানে গিয়ে আমাদের এইচএসসি রেজাল্ট দেখে আসতে হতো। কিন্তু গত কয়েক বছর ধরে এই সিস্টেম এর অনেকটাই পরিবর্তন হয়েছে। বর্তমানে কয়েকটি পদ্ধতিতে রেজাল্ট দেখা গেলেও শিক্ষার্থীদের সবচেয়ে পছন্দের মাধ্যমে হচ্ছে

১.অনলাইনের মাধ্যমে রেজাল্ট চেক করা এবং
২. এসএমএসের মাধ্যমে এইচএসসি রেজাল্ট চেক করা।

আমাদের আজকের পোস্টে উভয় পদ্ধতি সম্পর্কে যাবতীয় বিস্তারিত উপস্থাপন করা হলো। আশা করি এখান থেকেই এইচএসসি রেজাল্ট কিভাবে হবে  সেটি বিস্তারিত ধারণা পেয়ে যাবে।

এইচএসসি রেজাল্ট কবে দিবে

এইচএসসি রেজাল্ট কবে হবে সেটি নিয়ে অনেক মতবাদ এখন রয়েছে। তবে গুরুত্বপূর্ণ সোর্স অনুযায়ী ধারনা করা হচ্ছে এই জানুয়ারি মাসের শেষের দিকে অথবা সামনে মাসের প্রথম সপ্তাহে রেজাল্ট দিতে পারে বলে জানা গেছে। আরেকটি তথ্য অনুযায়ী আগামী মাসের 13 তারিখে এইচএসসি রেজাল্ট প্রকাশিত হবে বলে ধারণা করা হচ্ছে। তবে একটি বিষয় শিউর যে রেজাল্ট এর জন্য আর বেশি দিন অপেক্ষা করতে হবে না শিক্ষার্থীদের।

এসএমএসের মাধ্যমে এইচএসসি রেজাল্ট

রেজাল্ট দেখার অন্যতম পছন্দের মাধ্যম হচ্ছে এই এসএমএস এর মাধ্যমে। কারন আমরা সকলেই জানি যে যেদিন রেজাল্ট প্রকাশিত হয় সেদিন সার্ভার বেশিরভাগ সময়ই ডাউন হয়ে থাকে। যার দরুন আমরা ঘন্টার পর ঘন্টা চেস্টা করেও অনলাইনে রেজাল্ট চেক করতে পারি না। অন্যদিকে এসএমএস এর মাধ্যমে আমরা মূহুর্তেই নিজের রাজাল্ট চেক করতে পারি। তাহলে চুলুন দেখে নেয়া যাক এসএমএস এর মাধ্যমে রেজাল্ট চেক করার নিয়ম।

  • রেজাল্ট দেখার জন্য প্রথমে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে HSC লিখতে হবে।
  • তারপর একটি স্পেস দিয়ে আপনার বোর্ডের নামের প্রথম ৩ ডিজিট লিখতে হবে।
    যেমন : আপনার বোর্ড Dhaka হলে DHA লিখতে হবে।
  • এরপর একটি স্পেস দিয়ে আপনার রোল নাম্বার লিখতে হবে।
  • এরপর একটি স্পেস দিয়ে আপনার পরীক্ষার পাশের বছর লিখতে হবে।
  • সবশেষে 16222 নাম্বারে পাঠিয়ে দিন।
    উদাহরণ: HSC< Space >DHA <Space> Roll Number <Space> Exam Year

HSC <SPACE> 1ST THREE LETTERS OF BOARD NAME <SPACE> HSC ROLL <SPACE> 2022
Then Send to 16222

আপনার সকল তথ্য সঠিকভাবে দিয়ে থাকলে ফিরতি এসএমএস এর মাধ্যমে আপনার রেজাল্ট জানিয়ে দেয়া হবে। এক্ষেত্রে দ্রুত রেজাল্ট পেতে হলে টেলিটক সিম ব্যাবহার করতে পারেন। অন্যান্য অপারেটর হলে একটু অপেক্ষা করতে হবে রিপ্লাই এর জন্য।

এইচএসসি রেজাল্ট ২০২১ দেখার নিয়ম

অনলাইনে এইচএসসি রেজাল্ট দেখতে হলে আপনাকে নির্দিষ্ট ওয়েবসাইটে গিয়ে নিজের কিছু তথ্য দিতে হবে। আমাদের আজকের পোস্টের এই অংশে আপনাদের জানিয়ে দেবো যে কীভাবে অনলাইনে নিজের স্মার্টফোন অথবা কম্পিউটার দিয়ে সহজেই এইচএসসি রেজাল্ট চেক করবেন। রেজাল্ট চেক করতে নিচের ধাপগুলো অনুসরণ করুন।

প্রথমে,
শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে প্রবেশ করতে হবে http://www.educationboardresults.gov.bd

  • শুরুতে এইচএসসি/আলিম নির্বাচন করুন।
  • তারপর পরীক্ষার বছর ২০২১ নির্বাচন করুন।
  • তার পর আপনার শিক্ষা বোর্ড নির্বাচন করুন।
  • তার পর আপনার রোল নম্বর এবং রেজিষ্টেশন নম্বর টাইপ করুন।
  • সব কিছু পূরণ করার পর একটি সহজ গণিত করুন যেমন ৩+৪ = ৭।
  • বা ক্যাপচা কোড থাকতে পারে সেটি প্রবেশ করুন এবং সাবমিট বোতামে ক্লিক করুন।
  • সাবমিট করার পর আপনার সামনে এইচ.এস.সি রেজাল্ট প্রকাশ হয়ে যাবে এটি আপনি ডাউনলোড বা প্রিন্টও করতে পারবেন।

এইচএসসি রেজাল্ট মোবাইল দিয়ে দেখার নিয়ম

এইচএসসি রেজাল্ট মোবাইল দিয়ে দেখতে হলে আপনি দুইটি পদ্ধতিতে দেখতে পারবেন। পূর্বে ইতিমধ্যেই দুটি পদ্ধতি সম্পর্কে আপোচনা করা হয়েছে। আপনার ফোনটি যদি বাটন ফোন হয়ে থাকে তাহলে এসএমএস এর মাধ্যমে আপনি রেজাল্ট চেক করতে পারবেন। আমাদের পোস্টে এসএমএস এর মাধ্যেম রেজাল্ট চেক করার নিয়ন দেয়া হয়েছে। এছাড়া আপনার ফোনটি যদি স্মার্টফোন হয় তাহলে যে কোন ব্রাউজার ব্যাবহার করে আমাদের পোস্টে দেয়া লিংক এ প্রবেশ করে অনলাইনের মাধ্যমে রেজাল্ট চেক করতে পারবেন। ব্রাউজারে যদি সমস্যা দেখা দেয় তাহলে অপশন থেকে ডেক্সটপ মুড অন করে চেস্টা করতে পারেন। মোবাইলে এর ক্ষেত্রে অত্যাধিক লোড নেয়। তাই অনেক সময় লেগে যায়।

এইচএসসি ফলাফল দেখার নিয়ম সকল বোর্ড

আপনি যদি এইচএসসি রেজাল্ট যে কোন বোর্ড এর দেখতে চান তাহলে উপরোক্ত দুটি পদ্ধতিতেই দেখতে পারবেন। কারন এভাবে সকল বোর্ডের রেজাল্ট দেখার সুযোগ রয়েছে। এখন আর নিজ শিক্ষাপ্রতিষ্ঠানে গিয়ে রেজাল্ট চেক করতে হবে না। ঘরে বসেই যে কোন বোর্ডেরর এইচএসসি রেজাল্ট দেখে নিতে পারেন সহজেই। আশা করি আমাদের পোস্ট থেকে এইচএসসি রেজাল্ট সম্পর্কে আপনারা বিস্তারিত ধারণা লাভ করতে পেরেছেন।

শেষ কথাঃ  
প্রিয় সুধী, আশা করি আমাদের পোস্টে যাবতীয় তথ্য পেয়ে গেছেন। আমরা চেস্টা করেছি সর্বশেষ নিউজ আপনাদের সামনে তুলে ধরার। এছাড়া কোন বিষয়ে আপনাদের কিছু জানার থাকলে বা মতামত থাকলে অবশ্যই আমাদের অবগত করুন। সাথে থাকার জন্য ধন্যবাদ।

24 Update

My name is Sumon. I am a small content Writer. I like blogging a lot. I always try to write about new things. And we help everyone there with a variety of information. I hope you like my writing a lot.
Back to top button
Close