Assignment

৭ম শ্রেণীর ১৪তম সপ্তাহের বিজ্ঞান অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১-Class 7 Science Assignment Answer

৭ম শ্রেণীর ১৪তম সপ্তাহের বিজ্ঞান অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১-Class 7 Science Assignment Answer. সবাইকে জানিয়ে রাখতে চাই যে ইতিমধ্যই ৭ম শ্রেণীর নতুন সপ্তাহের এসাইনমেন্ট দিয়ে দেয়া হয়েছে। তোমরা যারা ৭ম শ্রেণির নতুন সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর উত্তর খুজতেছো তারা আমাদের পোস্ট থেকে সহজেই সকল উত্তর দেখে নিতে পারো। আমরা চেস্টা করেছি ৭ম শ্রেণীর বিজ্ঞান এসাইনমেন্ট এর উত্তর এবং প্রশ্ন আমাদের এখানে উপস্থাপন করার জন্য। আশা করি তোমাদের খুজে পেতে সমস্যা হবে না।

সপ্তম শ্রেণির বিজ্ঞান অ্যাসাইনমেন্ট প্রশ্নের সমাধান ২০২১ – Class 7 Science Assignment Answer

সপ্তম শ্রেণির বিজ্ঞান অ্যাসাইনমেন্ট প্রশ্নের সমাধান ২০২১ – Class 7 Science Assignment Answer. তোমরা অনেকেই আছো যারা ৭ম শ্রেণীতে পড়ো এবং এ ক্লাশের বিজ্ঞান এসাইনমেন্ট করতেছো। তোমাদের জন্য আমাদের পোস্টে বরাবরের মতো থাকছে সকল প্রশ্ন এবং সেই সাথে উত্তরসমূহ। আমাদের পোস্টে সকল ধরণের এসাইনমেট এর উত্তর সরবরাহ করা হয়ে থাকে। তাই ৭ম শ্রেণির বিজ্ঞান এসাইনমেন্টে এর উত্তর দেখতে পোস্টের নিচের অংশে চোখ রাখো। আশা করি এখানেই কাঙ্ক্ষিত সকল উত্তরসমূহ পেয়ে যাবে।

১৪তম সপ্তাহের এসাইনমেন্ট প্রশ্ন ও সমাধান ২০২১

৭ম শ্রেণীর বিজ্ঞান অ্যাসাইনমেটে এর উত্তর আমাদের ও্যাবসাইটে পাওয়া যাচ্ছে। তাই এদিক ওদিক ঘুরাফেরা না করে আমাদের ওয়েবসাইট ফলো করো। তোমরা যারা ৭ম শ্রেণির সর্বশেষ সপ্তাহের এসাইনমেন্ট খুজতেছো তাদের বলবো এখানেই সকল প্রশ্ন এবং সমাধান পেয়ে যাবে।

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ:

  • মূলা, শালগম, একখন্ড আদা, একখন্ড কাচা হলুদ, পেয়াজ, রসুন, মিষ্টি আলু সংগ্রহ করা।
    এদের মূল ও কান্ড কোন প্রকৃতির তা চিহ্নিত চিত্র অঙ্কন করে খাতায় নোট কর এবং তোমার কথার স্বপক্ষে যুক্তি দাও।

৭ম শ্রেণীর ১৪তম সপ্তাহের বিজ্ঞান অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১

পোস্টের এই অংশে ৭ম শ্রেণীর বিজ্ঞান এসাইনমেট এর সমাধান উপস্থাপ্ন করা হয়েছে। তবে বিশেষভাবে বলা হচ্ছে যে তোমরা হুবাহু কপি না করে এখান থেকে ধারণা নিয়ে বই দেখে নিজের ভাষায় সকল এসাইনমেন্টে এর উত্তর সমাধান কর।

আদা– আদার কাণ্ড রাইজোম – জাতীয়৷ এরা মাটির নিচে থাদ্য সঞ্চয় করে। সমান্তরাল বা খাড়াভাবে অবস্থান করে। এদের সুশষ্ট পূর্ব ও পর্বাধ্য থাকে। পর্ব হতে শক্ত ও অস্থানিক মূল এবং শল্কপত্রের কক্ষে কাফিক মুকুন উৎপন্ন হয়। আদার চিহ্নিত চিত্র নিম্নে উপস্থাপন করা হলাে :

[এখানে আদার চিত্র দিতে হবে]

হলুদঃ হলুদেরও কাণ্ড রাইজোম- জাতীয়। এরাও মাটির। নিচে থাদ্য সঞ্চয় করে সমান্তরাল বা খাড়াভাবে অবস্থান করে। এদেরও সুশষ্ট পর্ব ও পর্বমধ্য থাকে। পূর্ব হতে শক্ত ও অস্থানিক মূল এবং শল্কপত্রের কক্ষে
কাক্ষিক মুকুন উৎপন্ন হয়।
হলুদের চিহ্নিত চিত্র নিম্নে উপস্থাপন করা হলাে :

[এখানে হলুদের চিত্র দিতে হবে]

পেঁয়াজ : পিয়াজের কাণ্ড কলাকৃতির। এদের কাণ্ডটি খুবই গােলাকার ও উত্তল । পর্ব ও পর্বমধ্যগুলাে সংকুচিত। পুরু ও রসালাে শঙ্কপত্রগুলাে এমনভাবে অবস্থান করে যে কাণ্ডটিকে দেখা যায় না। এ কাণ্ডের নিচের দিক থেকে প্রচুর অস্থানিক গুচ্ছমূল বের হয়।
পেঁয়াজ এর চিহ্নিত চিত্র নিম্নে উপস্থাপন করা হলাে :

[এখানে পেঁয়াজের চিত্র দিতে হবে]

রসুন : রসুনেরও কাণ্ড কন্দাকৃতির। এদের কাগুটিও খুবই গােলাকার ও উত্তন । পর্ব ও পর্বমধ্যগুলাে সংকুচিত। পুরু কোষ্ঠাগুলাে এমনভাবে অবস্থান করে যে কান্ডটিকে দেখা যায় না। এ কান্ডের নিচের দিক থেকে প্রচুর অস্থানিক গুচ্ছমূল বের হয়।
রসুনের চিহ্নিত চিত্র নিম্নে উপস্থাপন করা হলাে :

[এখানে রসুনের চিত্র দিতে হবে]

মিষ্টি আলু : মিষ্টি আলুর মুল অনিয়মিত আকারে বৃদ্ধি পায় যা কন্দাল মূল নামে পরিচিত।
মিষ্টি আলুর চিহ্নিত চিত্র নিম্নে উপস্থাপন করা হলাে :

[এখানে মিষ্টি আলুর চিত্র দিতে হবে]

৭ম শ্রেণির বিজ্ঞান ১৪তম সপ্তাহের এসাইনমেন্ট উত্তর ২০২১

৭ম শ্রেণির বিজ্ঞান ১৪তম সপ্তাহের এসাইনমেন্ট উত্তর ২০২১। অনেকেই রয়েছো যারা Class seven biggan assignment এর উত্তর খুজতেছো তাদের বলবো যে আমাদের কনটেন্ট এ সকল উত্তর পেয়ে যাবে। ছাত্রছাত্রীদের সুবিধার্থে এখানে সকল প্রকার এসাইনমেন্ট এর উত্তর সরবরাহ করা হয়ে থাকে। তাই ৭ম শ্রেণির এই সপ্তাহের বিজ্ঞান প্রশ্নের উত্তর পেতে আমাদের সাইটে লক্ষ করুন এবং পোস্টটি মনযোগ সহকারে পড়ুন।

শেষ কথাঃ প্রিয় শিক্ষার্থী, আমরা এখানে শুধুমাত্র এসাইনমেন্ট এর নমুনা দিয়েছি। আশা করি এখান থেকে তোমরা যথেষ্ট ধারণা লাভ করতে পেরেছো। তবে খেয়াল রাখতে হবে যেনো এখান থেক হুবাহু কপি না করে শুধু ধারণা লাভ করবে। এবং নিজের জ্ঞ্যানে বই থেকে এসাইনমেন্ট এর উত্তর সম্পন্ন করবে।

আরো দেখুনঃ

৭ম শ্রেণীর ইসলাম ও নৈতিক শিক্ষা অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১

Admin

My name is Sumon. I am a small content Writer. I like blogging a lot. I always try to write about new things. And we help everyone there with a variety of information. I hope you like my writing a lot.

Related Articles

Back to top button
Close