Tips

আনঅফিসিয়াল ফোন রেজিস্ট্রেশন করার নিয়ম

আনঅফিসিয়াল ফোন রেজিস্ট্রেশন করার নিয়ম। আপনারা যারা আনঅফিশিয়াল ফোন ব্যাবহার করছেন তাদের জন্য আমাদের আজকের পোস্টটি খুভই কার্যকর। আমরা আজকে এ বিষয়ে যাবতীয় প্রশ্নের উত্তর দেয়ার চেস্টা করবো। এছড়া আমরা দেখাবো যে কীভাবে আপনি ঘরে বসেই অনলাইনে মাত্র ২ মিনিটেই নতুন নিয়মে নিজের আনঅফিশিয়াল ফোনটি রেজিস্ট্রেশন করে নিবেন। সকল ধরনের আনঅফিশিয়াল ফোন রেজিস্ট্রেশন করতে আমাদের পোস্টটি ভালোভাবে লক্ষ করুন। আশা করি এখানেই সকল প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।

আনঅফিসিয়াল ফোন রেজিস্ট্রেশন – unofficial phone registration

আনঅফিসিয়াল ফোন রেজিস্ট্রেশন। শুরুতেই আপনাদের গুরুত্বপুর্ণ একটি তথ্য দিয়ে রাখি সেটি হলো, আপনারা যারা গত ৩০শে জুন, ২০২১ এর আগে আনঅফিশিয়াল ফোন ব্যাবহার করতেন বা কিনেছেন তারা যে বাংলাদেশি সিম ব্যাবহার করেন সেই সিমের মালিকানার ভিত্তিতে মোবাইল ফোনটিও অটোমেটিক রেজিস্ট্রেশন সম্পন্ন হয়ে গেছে।

সেই সব মোবাইল ফোন এর আইএমই ডাটাবেসে তথ্য চলে গেছে এবং আপনি চাইলেই সেটি চেক করতে পারেন। তবে তথ্য না দেখেলে অচিরেই সেটি পেয়ে যাবেন।

তবে ১ জুলাই, ২০২১ এর পর থেকে যদি আপনি ফোন কিনে থাকেন তাহলে অবশ্যই আপনার আইএমই নাম্বার চেক করে দেখে নিন যে রেজিস্ট্রেশন করা আছে কিনা। আপনার ফোনটি অফিশিয়াল নাকি আনঅফিশিয়াল সেটি চেক করার নিয়ম নিচে দেয়া হয়েছে।

যদি রেজিস্ট্রেশন করা থাকে তাহলে তো সমস্যা নেই তবে যদি রেজিস্ট্রেশন না করা থাকে তাহলে সিম ভরে পরবর্তী ১০ দিনের মধ্যেই রেজিস্ট্রেশন করে নিতে বলা হয়েছে। পোস্টের নিচের অংশে রেজিস্ট্রেশন প্রক্রিয়া দেখানো হয়েছে।

আনঅফিশিয়াল ফোন চেক করার নিয়ম

আনঅফিশিয়াল ফোন চেক করার নিয়ম। আপনি চাইলেআপনার ফোনটি চেক করতে পারেন যে ফোনটি অফিশিয়াল নাকি আনঅফিশিয়াল! এছাড়া ফোন কেনার আগে আমাদের এই বিষয়টি অনেক প্রয়োজন পড়ে। যে কোন ফোন সহজেই চেক করতে পারেন নিম্নোক্ত পদ্ধতিতে।

আপনি চাইলে ২ ভাবে আপনার আনঅফিশিয়াল ফোন চেক করতে পারেন। যথাঃ

  • এসএমএসের মাধ্যমে এবং
  • অনলাইনের মাধ্যমে।

ফোনের নিবন্ধন চেক করার নিয়ম

ফোনের নিবন্ধন চেক করার নিয়ম। ইতিমধ্যেই আপনারা জানেন যে দুইভাবে ফোন এর নিবন্ধন চেক করা সম্ভব। এবার আমরা দুটি মাধ্যম এর বিস্তারিত আলোচনা করবো। আপনার ফোনের নিবন্ধন চেক করতে হলে যদি নতুন ফোন হয় তাহলে ফোনের বক্স এ থাকে আইএমই নাম্বারের মাধ্যমে চেক করতে হবে। আর যদি ব্যাবহ্রিত ফোন হয় তাহলে ডায়াল করে আইএমই নাম্বার সংগ্রহ করতে হবে।
ফোনের IMEI নাম্বার চেক করতে ডায়াল করুন *#06# 

  • এসএমএসের মাধ্যমে নিবন্ধন চেক করতে মোবাইলের ম্যাসেজ অপশনে গিয়ে টাইপ করুন KYD IMEI No আর সেন্ড করুন 16002 নম্বরে।
  •  অনলাইনে চেক করতে পোস্টের নিম্নের অংশে দেয়া লিংকে প্রবেশ করুন এবং

আনঅফিসিয়াল ফোন রেজিস্ট্রেশন করার উপায়

আনঅফিসিয়াল ফোন রেজিস্ট্রেশন করার উপায়। আনঅফিশিয়াল ফোন রেজিস্ট্রেশন করতে হলে আপনাকে কিছু দিকনির্দেশনা অবলম্বন করতে হবে। নিম্নে যাবতীয় তথ্য দেয়া হয়েছে যে কীভাবে আপনি ঘরে বসেই আপনার আনঅফিশিয়াল ফোন রেজিস্ট্রেশন সম্পন্ন করবেন।
অনলাইনে আনঅফিসিয়াল ফোন রেজিস্ট্রেশন করার ধাপ নিম্নে দেয়া হলো,

ফোন নিবন্ধন করতে এখানে ক্লিক করুন 

  • উপরোক্ত লিংকে প্রবেশ করার পর আপনার ব্যক্তিগত একাউন্ট নিবন্ধন করুন ।
  • পোর্টালের বিশেষ নিবন্ধন সেকশনে গিয়ে মোবাইল হ্যান্ডসেট এর IMEI নম্বরটি দিন।
  • প্রয়োজনীয় ডকুমেন্ট এর ছবি/স্ক্যান কপি (যেমনঃ পাসপোর্টের ভিসা/ইমিগ্রেশন তথ্যাদি, ক্রয় রশিদ ইত্যাদি) আপলোড করুন এবং Submit বাটন-টি প্রেস করুন।
  • হ্যান্ডসেটটি বৈধ হলে স্বয়ংক্রিয়ভাবে নিবন্ধিত হবে।
  • হ্যান্ডসেটটি বৈধ না হলে এসএমএস এর মাধ্যমে গ্রাহককে অবহিত করে পরীক্ষাকালীন সময়ের জন্য নেটওয়ার্কে সংযুক্ত রাখা হবে।
  • পরীক্ষামূলক সময় অতিবাহিত হলে সরকারের সিদ্ধান্ত অনুযায়ী পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।
  • মোবাইল অপারেটরের নিকটস্থ কাস্টমার কেয়ার সেন্টারের সাহায্যেও বর্ণিত সেবা গ্রহণ করা যাবে।

শেষ কথাঃ 
আমরা চেস্টা করেছি সর্বশেষ তথ্য অনুযায়ী আপনাদেরকে দিকনির্দেশনা দেয়ার জন্য। তবে বিটিআরসি চাইলেই যখন ইচ্ছে এইসমস্ত নিয়ম পরিবর্তন কিংকা আপডেট করতে পারেন। তাই আপডেট তথ্য পেতে আমাদের সাথেই থাকুন। আর পোস্ট নিয়ে আপনাদের কোন মন্তব্য, সংযোজন বা বিয়োযোজন থাকলে অবশ্যই আমাদেরকে জানাবেন।

আরো দেখুনঃ

জাতীয় পরিচয় পত্র চেক করার নিয়ম

জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করার নিয়ম

ই পাসপোর্ট করার নিয়ম

Admin

My name is Sumon. I am a small content Writer. I like blogging a lot. I always try to write about new things. And we help everyone there with a variety of information. I hope you like my writing a lot.

Related Articles

Back to top button
Close