Tips

ই পাসপোর্ট করার নিয়ম ২০২১- আবেদন ফি এবং প্রয়োজনীয় কাগজপত্র

ই পাসপোর্ট করার নিয়ম ২০২১। সবাইকে শুভেচ্ছ জানিয়ে শুরু করছি আজকের পোস্ট ই পাসপোর্ট আবেদন করার নিয়ম। যারা এখনো পসপোর্ট করেননি এবং বর্তমানে করতে চাচ্ছেন। তাদের জন্যই আজকের পোস্ট। আপনি কিভাবে অনলাইনে ই পাসপোর্ট এর জন্য আবেদন করবেন সেটির বিস্তারিত আলোচনা আমাদের পোস্টে করা হয়েছে। আশা করি আমাদের এখান থেকেই আপনার পাসপোর্টে আবেদন সম্পর্কিত সকল ধারণা হয়ে যাবে। তাহলে চলুন দেরি না করে শুরু করা যাক আজকের পোস্ট।

অনলাইনে পাসপোর্ট আবেদনের নিয়ম

অনলাইনে পাসপোর্ট আবেদনের নিয়ম। আপনারা যারা অনলাইনে পাসপোর্ট এর কথা ভাবতেছেন বা আবেদন করতে চাচ্ছেন। তাদের জন্য আজকের পোস্টে অনলাইনে পাসপোর্ট সম্পর্কে যাবতীয় বিস্তারিত উল্লেখ করা হয়েছে। আশা করি আমাদের আজকের পোস্ট থেকে আপনাদের পাসপোর্ট সম্পর্কে বিস্তারিত ধারণা লাভ করতে পারবেন। তাই দালালের খপ্পরে না পড়ে ঘরে বসে নিজেই পাসপোর্টের জন্য আবেদন করতে আমাদের পোস্টটি ভালোভাবে লক্ষ করুন।

পাসপোর্টের জন্য প্রয়োজনীয় কাগজপত্র

পাসপোর্টের জন্য প্রয়োজনীয় কাগজপত্র। পাসপোর্ট করতে গেলে কাগজপত্র এর বিষয় টি অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ এটি অনেক বড় একটি বিষয়। অনলাইনে পাসপোর্ট করতে গেলে কিছু ডকুমেন্টস না হলেই নয়। তাই সেইসব প্রয়োজনীয় সব তথ্য নিচে প্রকাশ করা হলো।

ই পাসপোর্ট এর জন্য রেজিস্ট্রেশন

ই পাসপোর্ট এর জন্য রেজিস্ট্রেশন। ই পাসপোর্টের জন্য আবেদন করতে হলে প্রথমে অবশ্যই আপনাকে একটি নির্দিষ্ট ওয়েবসাইটে নিবন্ধন করে নিতে হবে। কেবল মাত্র সেই রেজিস্ট্রেশন সম্পন্ন হলেই আপনি সেখান থেকে ই পাসপোর্টের জন্য আবেদন করতে পারবেন।

E-Passport online Form

ই পাসপোর্ট এর জন্য রেজিস্ট্রেশন করতে: এখানে ক্লিক করুন 

লিংকে ক্লিক করার পর যাবতীয় সব ডকুমেন্টস দিয়ে প্রথমে নিবন্ধন সম্পন্ন করুন। এর পরের ধাপে আপনি ই পাসপোর্টের জন্য আবেদন করতে পারবেন। তবে একটি বিষয় খেয়াল রাখতে হবে যে আপনার এলাকায় ই পাসপোর্ট সেবা বিদ্যামান রয়েছে কিনা। কারন আপনার এলাকায় যদি এই ই পাসপোর্ট সেবা চালু না হয়ে থাকে তাহলে আপনি এই সুযোগ চালু না হওয়া পর্যন্ত ব্যাবহার করতে পারবেন না।

ই পাসপোর্টে আবেদন ফি

ই পাসপোর্টে আবেদন ফি। আমাদের পোস্টের এই অংশে পাসপোর্টের আবেদন ফি উল্লেখ করা হয়েছে। কারন পেজ ভিত্তিক বিভিন্ন ভাবে ডেলিভারি পাওয়ার ক্ষেত্রে আবেদন ফি আলাদা রয়েছে। আপনি চাইলে এই ফি অনলাইনেই পরিশোধ করতে পারবেন। এছাড়া বিভিন্ন ব্যাংক যেমন ওয়ান ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, সোনালী ব্যাংক, ট্রাস্ট ব্যাংক, ব্যাংক এশিয়া এবং ঢাকা ব্যাংকে নির্ধারিত ফি জমা দেওয়া যাবে। আপনার প্রদান করা ফি স্বয়ংক্রিয়ভাবে জমা হয়ে যাবে। আঞ্চলিক অফিস থেকে পাসপোর্ট ফি নিচে উল্লেখ করা হলোঃ

৪৮ পেজের পাসপোর্ট ৫ বছর মেয়াদের ক্ষেত্রে,
Regular delivery within 21 days: TK 4,025
Express delivery within 10 days: TK 6,325
Super Express delivery within 2 days: TK 8,625

৪৮ পেজের পাসপোর্ট ১০ বছর মেয়াদের ক্ষেত্রে,
Regular delivery within 21 days: TK 5,750
Express delivery within 10 days: TK 8,050
Super Express delivery within 2 days: TK 10,350

৬৪ পেজের পাসপোর্ট ৫ বছর মেয়াদের ক্ষেত্রে,
Regular delivery within 21 days: TK 6,325
Express delivery within 10 days: TK 8,625
Super Express delivery within 2 days: TK 12,075

৬৪ পেজের পাসপোর্ট ১০ বছর মেয়াদের ক্ষেত্রে,
Regular delivery within 21 days: TK 8,050
Express delivery within 10 days: TK 10,350
Super Express delivery within 2 days: TK 13,800

ই পাসপোর্ট করার নিয়ম

ই পাসপোর্ট আবেদন করার নিয়ম। ই পাসপোর্টের জন্য আবেদন করা বর্তমানে খুভই সহজ একটি বিষয়। তবে সবচেয়ে বেশি খেয়াল রাখতে হবে যে কোনভাবে তথ্য পূরণের ক্ষেত্রে কোন প্রকার ভূল করা যাবে না। আবেদন করতে মেনু বার থেকে Apply Online এ ক্লিক করুন। এরপর আপনার সকল তথ্য সঠিকভাবে দিন। খেয়াল করতে হবে যেনো কোন ভূল না হয়। সব তথ্য দিয়ে সাবমিট করার পর আপনি ফি প্রদান করবেন আপনার সুবিধামতো মাধ্যমে। ফি প্রদানের সকল অপশন দেখানেই পেয়ে যাবেন।

ফি প্রদান করার পর আপনার পছন্দমতো ডেট সেট করতে পারবেন এপয়নমেন্ট এর জন্য। নির্ধারিত সিডিলে অবশ্যই উপস্থিত থাকতে হবে ছবি উঠানোর জন্য। সবকিছু সাবমিট করার পর আপনি একটি ফ্রম পাবেন যেখানে সব পূরণ করা থাকবে। ফ্রমটি প্রিন্ট করে স্বাক্ষর এবং তারিখ পুরণ করে ছবি উঠানোর দিন সাথে নিয়ে যেতে হবে। ফ্রমে উল্লেখিত সকল আনুসাঙ্গিক ডকুমেন্টস আবেদনের সাথে সংযুক্ত করতে হবে।

শেষ কথাঃ 
প্রিয় ভিজিটর, আশা করি আপনাদের সকল প্রয়োজনীয় তথ্য আমাদের পোস্টে পেয়ে গেছেন। আমরা চেস্টা করেছি বর্তমান সময় পর্যন্ত সকল আপডেট তথ্য আমাদের এখানে প্রকাশ করার জন্য। তবে সময়ের সাথে তা আপডেট হতে পারে। তাই সকল লেটেস্ট তথ্য পেতে আমাদেরকে ফলো করুন। ধন্যবাদ।

এছাড়া দেখুনঃ
করোনা ভ্যাকসিনের জন্য আবেদনের নিয়ম এবং লিংক

বিমানের টিকেট চেক করার নিয়ম এবং লিঙ্ক

জিপি সিমের মালিকানা পরিবর্তনের নিয়ম

Admin

My name is Sumon. I am a small content Writer. I like blogging a lot. I always try to write about new things. And we help everyone there with a variety of information. I hope you like my writing a lot.

Related Articles

Back to top button
Close