Tips

ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম ২০২১

ড্রাইভিং লাইসেন্স চেক। ঘরে বসে ড্রাইভিং লাইসেন্স চেক। আজকের পোস্টে আমরা মূলত আলোচনা করবো যে কীভাবে আপনি সহজেই ঘরে বসে আপনার ড্রাইভিং লাইসেন্স চেক করতে পারেন অনলাইনের মাধ্যমে। যারা ড্রাইভিং লাইসেন্স করেছেন তাদের প্রত্যেকেরই একটিই চিন্তা যে আমার ড্রাইভিং লাইসেন্সটি কবে প্রিন্ট হবে। আপনারা যারা ড্রাইভিং লাইসেন্স এর জন্য স্মার্ট কার্ডের ছবি তুলেছেন এবং ফিঙ্গারপ্রিন্ট দিয়েছেন তারা দেখতে পারবেন যে আপনার ড্রাইভিং লাইসেন্স টি বর্তমানে কোন পর্যায়ে রয়েছে। এছাড়া আরো দেখতে পারবেন যে আপনার ড্রাইভিং লাইসেন্সটি সাবমিট হয়েছে কিনা! ড্রাইভিং লাইসেন্স এর ছবি ক্যামন হবে! ড্রাইভিং লাইসেন্স এর নাম্বার কী। এসব জিনিস আপনি কীভাবে সহজে ঘরে বসেই দেখবেন সেই বিস্তারিত আজকে আমাদের পোস্টে উল্লেখ করা হয়েছে।

ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম

ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম। আপনি যদি ঘরে বসে একদম সহজেই আপনার নিজের ড্রাইভিং লাইসেন্সটি চেক করতে চান তাহলে আমাদের পোস্টে এ বিষয়ে সকল দিকনির্দেশনা পেয়ে যাবেন। আজকের পোস্টে শুধুমাত্র এই ড্রাইভিং লাইসেন্স চেক করার বিস্তারিত আলোচনা করা হয়েছে। তাই আপনার ড্রাইভিং লাইসেন্স চক করতে হলে আমাদের পোস্টটি ভালোভাবে লক্ষ করুন।

বি আর টি এ ড্রাইভিং লাইসেন্স চেক

বি আর টি এ ড্রাইভিং লাইসেন্স চেক। আপনি যদি বি আর টি এ প্রদত্ত ড্রাইভিং লাইসেন্স এর জন্য আবেদন করে থাকেন কিন্তু এখনো পান নি তাহলে আপনি ইচ্ছে করলেই সহজেই আপনার ড্রাইভিং লাইসেন্সটি চেক করে নিতে পারেন নিমিষেই। খুভই অল্প সময়ের মধ্য এই চেক প্রক্রিয়া সম্পন্ন করে নিতে পারেন অনলাইনেই। তাই আর দেরি না করে এখনি আপনার ড্রাইভিং লাইসেন্স টি চেক করে নিন। এছাড়া অনেকেই রয়েছেন যারা ড্রাইভইং লাইসেন্স সংশোধন এর জন্য দিয়েছেন কিন্তু ওখনো হাতে পান নি, তারাও চাইলেই আমাদের পোস্টে দেয়া নিয়ম অনুযায়ী নিজের ড্রাইভিং লাইসেন্স এর বর্তমান অবস্থা সম্পর্কে অবগত হতে পারেন।

অনলাইনে ড্রাইভিং লাইসেন্স চেক করার পদ্ধতি

আপনি চাইলে দুইভাবে আপনার ড্রাইভিং লাইসেন্স এর বর্তমান অবস্থা দেখে নিতে পারেন। যেমনঃ
১. এসএসএসের মাধ্যমে এবং
২. সফটওয়্যার এর মাধ্যমে

সাধারণত সফটওয়্যার এর মাধ্যমে চেক করতে চাইলে আপনাকে আবেদনের কমপক্ষে ৩ মাস পরে চেক করতে হবে। কারণ অনলাইনে আপনার তথ্য আপডেট করতে কিছু সময় লেগে যায়। তাই সফটওয়্যার এর মাধ্যমে কোন ফলাফল না আসলে ঘাবরে যাবেন না। তবে এসএমএসের মাধ্যমে সঠিক অবস্থান সম্পর্কে আবগত হতে পারেন
দেখুনঃ ঈদ শুভেচ্ছা বাণী ২০২১

ড্রাইভিং লাইসেন্স যাচাই করার নিয়ম

ড্রাইভিং লাইসেন্স যাচাই করার নিয়ম। আপনি ইচ্ছে করলে আপনার ড্রাইভিং লাইসেন্সটি এসএমএসের মাধ্যমে যাচাই করে নিতে পারেন। আমাদের পোস্টে এসএমেসের নিয়ম দেয়া হলো।

ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্য এক্ষেত্রে আপনি আপনার মোবাইল থেকে DL<স্পেস>Driving License Number লিখে 01552146222 নাম্বারে মেসজ পাঠিয়ে দিবেন অথবা DL < Space>Reference no এবং মেসজটি পাঠিয়ে দিন ২৬৯৬৯ নাম্বারে। মেসেজ দেয়ার ৫ মিনিটের মধ্যেই ফিরতি মেসেজে আপনার ড্রাইভিং লাইসেন্স এর বর্তমান অবস্থা জানতে পারবেন।

ড্রাইভিং লাইসেন্স চেক করার সফটওয়্যার

ড্রাইভিং লাইসেন্স চেক করার সফটওয়্যার। আপনি চাইলেই আপনার ড্রাইভিং লাইসেন্স টি সফটওয়্যার এর মাধ্যমে অনলাইনে চেক করতে পারেন। শুধু তাই নয়, আপনার ড্রাইভিং লাইসেন্স এর হুবাহু সফট কপি আপনি অনলাইনে দেখতে পারবেন যদি সেটি রেডি হয়ে থাকে। নিজের ছবি সহ অন্যান্য তথ্য যাচাই করতে পারবেন। সফটওয়্যার এর মাধ্যমে আপনার ড্রাইভিং লাইসেন্স এর যাবতীয় তথ্য চেক করে নিতে পারেন। সফটওয়্যার পেতে নিচের লিংকে ক্লিক করুন।

সফটওয়্যার পেতে এখানে ক্লিক করুন 

সফটওয়্যার এ প্রবেশ করার পরঃ
১. প্রথমে আপনার সঠিক জন্ম তারিখ দিন।
২. তারপর আপনার রেফারেন্স নং অথবা ড্রাইভিং লাইসেন্স নং থাকলে সেটি দিন।
এভাবে সাবিমিট করার পর আপনি আপনার ড্রাইভিং লাইসেন্স টি দেখতে পারবেন। আপনি চাইলে উভয় সাইট ই চেক করে নিতে পারেন। তবে একটি বিষয় অবশ্যই খেয়াল রাখতে হবে যে আবেদনের ৩ মাস পরেই কেবল আপনার তথ্য সফটওয়্যার এ পেতে পারেন। তার আগে হলে এসএমএসের মাধ্যমে চেস্টা করুন।

শেষ কথাঃ আশা করি আপনাদের সকল প্রয়োজনীয় তথ্য আমাদের পোস্টে পেয়ে গেছেন। এছাড়া এ বিষয় রিলেটেড অন্য কোন কিছু জানার থাকলে অবশ্যই আমাদের জানাবেন। আমরা চেস্টা করবো সবসময় সঠিক দিকনির্দেশনা দেয়ার মাধ্যমে আপনাদের সহযোগিতা করার।

আরো দেখতে ক্লিক করুনঃ
বিকাশ মালিকানা পরিবর্তন এর নিয়ম
NID Card Check In Bangladesh Online 
How to check passport status bd
How to apply online for Corona Vaccine

Admin

My name is Sumon. I am a small content Writer. I like blogging a lot. I always try to write about new things. And we help everyone there with a variety of information. I hope you like my writing a lot.

Related Articles

Back to top button
Close