Assignment

৬ষ্ঠ শ্রেণীর ১৪তম সপ্তাহের বিজ্ঞান অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১- Class Six Science 14th Week

৬ষ্ঠ শ্রেণীর ১৪তম সপ্তাহের বিজ্ঞান অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১- Class Six Science 12th Week. সবাইকে স্বাগত জানিয়ে শুরু করছি আজকের পোস্ট। আজকে আমরা ৬ষ্ঠ শ্রেণীর ১৪তম সপ্তাহের বিজ্ঞান এসাইনমেন্ট এর উত্তর নিয়ে হাজির হয়েছি। তোমারা যারা এখনো দ্বদশ সপ্তাহের বিজ্ঞান এসাইনমেন্ট এর উত্তর সমাধান করো নি তারা আমাদের পোস্টে সঠিক উত্তরটি পেয়ে যেতে পারো সহজেই। আমরা চেস্টা করেছি দ্বাদশ সপ্তাহের বিজ্ঞান এসাইনমেন্ট এর উত্তর এখানে সঠিকভাবে উপস্থাপন করতে। আশা করি তোমরা সহজেই উত্তরটি পেয়ে যাবে।

ষষ্ঠ শ্রেণির বিজ্ঞান অ্যাসাইনমেন্ট প্রশ্নের সমাধান ২০২১ – Class 6 Science Assignment Answer

যারা ৬ষ্ঠ শ্রেণীর বিজ্ঞান এসাইনমেন্ট এর সমাধান খুজতেছেন তারা আমাদের পোস্টে ফলো করুন। আমরা চেস্টা করেছি উক্ত বিষয়ের সর্বশেষ সমাধান সঠিকভাবে উপস্থাপন করার জন্য। আশা করি এ বিষয়ের পরবর্তী ধাপের সকল উত্তর সমূহ আমাদের সাইটে সঠিক সময়ে প্রদান করবো। তোমরা যারা এখনো ষষ্ঠ শ্রেণীর বিজ্ঞান এসাইনমেন্ট এর সমাধান করোনি তারা সহজেই এখানে সমাধান পেতে পারো। তাই আমাদের পোস্টে ভালভাবে লক্ষ করো।

১৪তম সপ্তাহের এসাইনমেন্ট প্রশ্ন ও সমাধান ২০২১

ষষ্ঠ শ্রেণির বিজ্ঞান অ্যাসাইনমেন্ট এর উত্তর একমাত্র আমাদের ওয়েবসাইটেই পাওয়া যাচ্ছে। যারা ৬ষ্ঠ শ্রেণীর বিজ্ঞান এসাইনমেন্ট করতে আগ্রহী প্রার্থী রয়েছো তারা এখানে দেখে নিতে পারো সকল উত্তর।

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ:

  1. পোষ্টার পেপারে/ ক্যালেন্ডারের উল্টো পাতায়/ আর্ট পেপারে উদ্ভিদকোষ ও প্রাণীকোষের চিহ্নিত চিত্র আঁক। এদের সাদৃশ্য ও বৈসাদৃশ্য উল্লেখ কর।
  2. কোষের সকল শরীরবৃত্তীয় কাজ নিয়ন্ত্রণকারী অঙ্গানুর গঠন চিত্রসহ বর্ণনা কর।

৬ষ্ঠ শ্রেণীর ১৪তম সপ্তাহের বিজ্ঞান অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১

নিউক্লিয়াস:
প্রকৃত কোষের প্রােটোপ্লাজম এর সবচেয়ে স্পষ্ট, ঘন, অস্বচ্ছ সজীব অঙ্গাণুটি হলাে নির্ভক্লিয়াস। আদি কোষে সুগঠিত নির্ভক্লিয়াস না থাকলেও নিউক্লিয়ােপদার্থ DNA ও RNA থাকে। রবার্ট ব্রাউন (১৮৩১) অর্কিডের
পাতার কোষে নিউক্লিয়াস আবিষ্কার এবং নামকরণ করেন। প্রতিটি কোষে সাধারণত একটি নিউক্লিয়াস থাকে। কোন কোন শৈবাল এবং ছত্রাকের কোষে বহুসংথক নিউক্লিয়াস থাকে৷ নিউক্লিয়াস সাধারণত গােলাকার,
উপবৃত্তাকার বা নলাকার হয়ে থাকে। নিউক্লিয়াস সাধারণত কোষের কেন্দ্রস্থলে থাকে কিন্তু পরিণত কোষে কোষ গহ্বর বড় হলে কোষ প্রাচীরের কাছাকাছি অবস্থান করে। নিউক্লিয়াস এর আয়তন বিভিন্ন কোষে বিভিন্ন রকম হয়।

  • নিউক্লিয়ার মেমব্রেন: যে সজীব ও স্বচ্ছ পর্দা দিয়ে নিউক্লিয়াস আবৃত থাকে এবং সাইটোপ্লাজম থেকে এটিকে পৃথক করে রাথে তাকে নিউক্লিয়ার মেমব্রেন বলা হয়। এ পর্দা দুস্তরবিশিষ্ট। উপরের স্তরটি অসংখ্য ছিদ্রযুক্ত এবং নিচের স্তরটি ছিদ্রবিহীন। ছিদ্রগুলােকে নিউক্লিয়ার রন্ধ্র বলা হয়। প্রতিটি রন্ধ্রের অভ্যন্তরে আটটি বৃত্তাকার ছােট ছােট কণা অবস্থান করে | এসব কণার উপস্থিতির কারণে রক্কগুলাে সংকুচিত ও প্রসারিত হয়। রাসায়নিকভাবে মেমব্রেনটি প্রােটিন ও নিপিড দ্বারা গঠিত।
  • নিউক্লিয়ােপ্লাজম– নিউক্লিয়াসের ভেতরে নিউক্লিয়ার মেমব্রেন দিয়ে আবৃত স্বচ্ছ, ঘন, দানাদার ও জেনীর ন্যায় অর্ধতরল পদার্থই হচ্ছে নিউক্লিয়ােপ্লাজম। নিউক্লিয়ােপ্লাজম প্রােটিন জাতীয় পদার্থ দ্বারা তৈরি। এছাড়াও এখানে বিভিন্ন ধরনের এনজাইম ও খনিজ লবণ থাকে।
  • নিউক্লিওলাস: নিউক্লিয়াসের ভেতরে অবস্থিত ক্ষুদ্র, অপেক্ষাকৃত ঘন, গােলাকার বস্তুটি হচ্ছে নিউক্লিওলাস। বিজ্ঞানী ফন্টানা ১৭৮১ খ্রিস্টাব্দে এটি সর্বপ্রথম আবিষ্কার করনেও বাউম্যান ১৮৪০ সালে এর নামকরণ করেন। নিউক্লিওনাসের আকার কোষের কর্মক্ষমতার উপর নির্ভর করে। সাধারণত প্রত্যেক কোষে একটি নিউক্লিওলাস থাকে তবে প্রজাতি ভেদে এর সংখ্যা দুটি বা এর বেশিও হতে পারে। যে সকল কোষ অধিক মাত্রায় প্রােটিন সংশ্লেষণ করে সে সকল কোষে নিউক্লিওলাস বড় এবং একাধিক হয়।  নিউক্লিওলাস নির্দিষ্ট ক্রোমােসােমের নিদিষ্ট অংশে সংযুক্ত থাকে। ক্রোমােসােমের যে স্থানটিতে এটি সংযুক্ত থাকে সে স্থানটিকে নিউক্লিয়ার অর্গানাইজিং রিজিয়ন (NOR) বলা হয়। কোষ বিভাজনের মেটাফেজ দশায় নিউক্লিওলাস অদৃশ্য হয় এবং বিভাজন শেষে প্রতিটি অপত নিউক্লিয়াসে নিউক্লিওলাসের আবির্ভাব ঘটে।
  • ক্রোমাটিন জানিকা: নিউক্লিয়ােপ্লাজলে ভাসমান অবস্থায় সরু, লম্বা ও প্যাচানাে সুতার ন্যায় অংশের যে জালিকা দেখা যায় তাকে বলা হয় নিউক্লিয়ার জালিকা। কোষ বিভাজন এর সময় এ জালিকার প্রতিটি সূত্র পৃথক হয়ে নির্দিষ্ট আকৃতি ধারণ করে। সূক্ষ্ম এ সূত্রই হচ্ছে ক্রোমোসােম।

ষষ্ঠ শ্রেণির বিজ্ঞান ১৪তম সপ্তাহের এসাইনমেন্ট উত্তর ২০২১

ষষ্ঠ শ্রেণির বিজ্ঞান ১৪তম সপ্তাহের এসাইনমেন্ট উত্তর ২০২১। তোমরা যারা Class six biggan assignment এর সমাধান খুজতেছো তারা সহজেই এখানে সমাধান পেয়ে গেছো আশা করি। আমরা চেস্টা করেছি ক্লাশ সিক্স এর বিজ্ঞান এসাইনমেন্টে এর সমাধান উল্লেখ করার জন্য। আশা করি আমাদের পোস্টটি তোমাদের ভালো লেগেছে। আমরা আমাদের সাইটে ৬ষ্ঠ শ্রেণীর সকল সপ্তাহের এসাইনমেন্ট এর সমাধান উল্লেখ করেছি। তাই কারো যদি প্রয়োজন পড়ে তাহলে দেখে নিতে পারো।

শেষ কথাঃ সুপ্রিয় শিক্ষার্থী, আশা করি আমাদের পোস্টে তোমাদের সঠিক উত্তরটি পেয়ে গেছো। আমরা চেস্টা করেছি সঠিক উত্তরটি তোমাদের দেয়ার জন্য। এছাড়া ৬ষ্ঠ শ্রেণির অন্যান্য সকল বিষয়ের সমাধান এবং পইরবর্তী সকল সপ্তাহের সমাধান পেতে আমাদের সাথেই থাকো। সময় নিয়ে পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ।

আরো দেখুনঃ

৬ষ্ঠ শ্রেণীর ইসলাম ও নৈতিক শিক্ষা অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১

৬ষ্ঠ শ্রেণীর ইসলাম ও নৈতিক শিক্ষা অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১

৬ষ্ঠ শ্রেণীর হিন্দুধর্ম ও নৈতিক শিক্ষা অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১

Admin

My name is Sumon. I am a small content Writer. I like blogging a lot. I always try to write about new things. And we help everyone there with a variety of information. I hope you like my writing a lot.

Related Articles

Back to top button
Close