তিনটা বিশ্বকাপ একই বছরে! ২০২২ এ যত খেলা

পুরনো সূর্য বিদায় নিয়েছে। শেষ হয়েছে করোনা জর্যোরিত আরো একটি বছর। ২০২১ এর পর নতুন প্রভাতে শুরু হয়েছে ২০২২। ক্যালেন্ডার আর হিসেব বলছে ক্রীড়াবিশ্বের জন্য এ বছরটি হতে যাচ্ছে পয়া একটি মৌসুম।

বছর শুরু হয়েছে বাংলাদেশের নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট দিয়ে। পে অভালে মুমিনুল হকের দল সামলাচ্ছে টম ল্যাথাম বাহিনীকে। সিরিজে আরো একটা টেস্ট খেলবে দুই দল।

সফল শেষ করে দেশে আসতে না আসতেই আবারো বায়ো বাবোলে ঢুকে যাবে টাইগাররা। এবার তাদের লক্ষ বাংলাদেশ প্রিমিয়ার লীগ ২১ শে জানুয়ারি থেকে শুরু হয়ে এ আসর চলবে ১৮ই ফেব্রুয়ারি পর্যন্ত।

বিপিএল শেষ হতে না হতেই বাংলাদেশে আসবে আফগানিস্থান ক্রিকেট দল। ৩ টি ওয়ানডে এবং দুটি টি টুয়েন্টি ম্যাচ খেলবে দুই দল। আফগান সিরিজ শেষ করা আফ্রিকা উড়ে যাবে বাংলাদেশ। সেখানে ৩ টি ওয়ানডে এবং দুইটি টেস্ট খেলার কথা রয়েছে বাংলাদেশ দক্ষিণ আফ্রিকার।

৪ঠা মার্চ থেকে নিউজিল্যান্ডে শুরু হবে আইসিসির নারী বিশ্বকাপ ইভেন্ট। প্রথমবারের মতো র‍্যাংকিং এর উন্নতি হওয়ায় সরাসরি মূল পর্বে খেলবে বাংলাদেশ নারী দল। আসর চলবে ৩ এপ্রিল পর্যন্ত।

মার্চ এপ্রিলের সময় ধরে রাখা হয়েছে ঢাকা প্রিমিরার লীগ ক্রিকেটের জন্য। এপ্রিল থেকে জুনের শুরু পর্যন্ত ক্যালেন্ডারের পাতা মার্ক করা আছে আইপিএল এর জন্য। তবে ওয়িমিক্রনের কারণে ভারতে আসরটি অনুষ্ঠিত হওয়ার সুযোগ কমে গেছে অনেকটা।

এপ্রিল মাসে বাংলাদেশ সফর করবে শ্রীলংকা। টেস্ট চ্যাম্পিয়নশীপের অংশ হিসেবে দুইটি ম্যাচ খেলবে লংকানরা। এর পর মে মাসে আবারো অভার সীজে যাবে বাংলাদেশ। এবার টাইগাররা যাবে আয়ারল্যান্ড এ। সেখানে ৩ টি ওয়ানডে খেলবে তামিম বাহিনী।

২৮ মে পৃথিবী মাতবে ফুটবল রোমাঞ্চে। রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে ওয়েফা চ্যাম্পিয়ন্স লীগের ফাইনালে ক্লাব ফুটবলের শ্রেষ্ঠত্ব বাড়াতে নামবে বাঘা বাঘা ক্লাবগুলো।

জুন মাসে আবারো ক্রিকেট জোয়ারে কাপবে বাংলাদেশের সমর্থকরা। টাইগার রা যাবে ক্যারিবিয়ান দিপ পুঞ্জে। সেখানে ২ টি টেস্ট ছাড়াও তারা খেলবে ৩ টি করে ওয়ানডে এবং টি টুয়েন্টি।

জুলাই এ সেখান থেকে জিম্বাবুয়ে যেতে পারে বাংলাদেশ। ৫ ওয়ানডে এবং ৩ টি টুয়েন্টি ম্যাচের শিডিউল ঠিক করা আছে আফ্রিকার দেশটির সঙ্গে।

২৮ জুলাই থেকে ৮ ই আগষ্ট অনুষ্ঠিত হবে কমন ওয়েলথ গেম। ইংল্যান্ডের বার্মিংহামে বসবে এবারে আসর। আর সেপ্টেম্বরের ১০ থেকে ২৫ চীনের হ্যাংঝৌ শহর মাতবে এশিয়ান গেমসে।

সেপ্টেম্বর থেকে টানা ক্রিকেটে থাকবে বাংলাদেশ। শুরুতেই শ্রীলংকায় বসবে এশিয়া কাপ। এবারের আসর হবে টি টুয়েন্টি ফরমেটে। সেখান থেকে দেশে ফিরে আয়ারল্যান্ড কে আথিত্য দেবে বাংলাদেশ।

সিরিজটা শেষ হতে না হতেই অস্ট্রেলিয়ার দিকে উড়াল দিবে লাল সবুজের দল। প্রথমবারে মতো টি টুয়েন্টি বিশ্বকাপে সরাসরি মূল পর্বে খেলবে টাইগার রা। আর বিশ্ব আসর শেষ হতে না হতেই ভারত আসবে ঢাকায়।

আর বছর শেষ হবে ফিফা বিশ্বকাপ ফুটবল দিয়ে। কাতারের প্রচন্ড গরম ঠেকাতে জুন জুলাই এর পরিবর্তে নভেম্বরে অনুষ্ঠিত হবে এবারের মেগা ইভেন্ট। আর এ আসর দিয়েই শেষ হচ্ছে ৩২ দেশের বিশ্বকাপ। যুক্ত রাষ্ট্র থেকে আমন্ত্রণ পাবে ৪৮ দেশ।

24 Update

My name is Sumon. I am a small content Writer. I like blogging a lot. I always try to write about new things. And we help everyone there with a variety of information. I hope you like my writing a lot.
Back to top button
Close